অসাধারণ অকল্পনীয় এক আলপনা গ্ৰাম

 

আল্পনা গ্রাম,টিকইল,চাপাইনবাবগঞ্জ।


চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার ছোট্ট একটা গ্রামের নাম টিকইল ((Tikoil)। আর টিকইল গ্রামের প্রতিটি দেয়াল যেন উন্মুক্ত ক্যানভাস। সেই ক্যানভাসে টিকইল গ্রামের মানুষগুলো ফুটিয়ে তোলেন নান্দনিক সব আলপনা। তাই গ্রামটি দেশ-বিদেশের অসংখ্য মানুষের কাছে আলপনা গ্রাম (The Alpona Village/A village of alpona) নামে পরিচিতি লাভ করেছে।


আলপনাগুলো মূলত গ্রামের গৃহিণী ও মেয়েরা অঙ্কন করে থাকে৷ বছরের পর বছর ধরে বংশ পরম্পরায় বাড়ির দেয়ালে দেয়ালে তারা তাদের ঐতিহ্যকে লালন করে চলেছেন৷ তুলির আঁচড়ে রঙিন হয়ে উঠে মাটির তৈরী প্রতিটি বাড়ির দেয়াল এমন কি আল্পনার ছোঁয়া থেকে রান্নাঘরও বাদ যায় না। মাটির ঘরে আল্পনাগুলো আঁকা হয় নিজেদের তৈরি করা রঙ দিয়ে এবং আলপনা আঁকার প্রধান কাঁচামাল আসে মাটি থেকেই।


এক সময় এসব আলপনা আঁকার জন্য চক (খড়িমাটি), গিরিমাটি, রং এবং তারপিন তেল ব্যবহার করা হতো। কিন্তু সেইসব আলপনার স্থায়িত্ব ছিল কম, তাই বর্তমানে গিরিমাটি, শুকনা বরই চুর্ণ আঠা, আমের পুরাতন আঁটির শাঁস চুর্ণ, চকগুঁড়া, বিভিন্ন রং, মানকচু ও কলা গাছের কস দিয়ে তৈরি মিশ্রণকে ৪ থেকে ৫ দিন ভিজিয়ে রেখে আলপনা আঁকা হয়। আর এই আল্পনা টিকে প্রায় এক বছরেরও বেশি সময়।


স্থানীয়রা বিশ্বাস করেন এসব আল্পনায় বাড়িঘরে পবিত্রতা আসে এবং পরিবারের সকল সদস্যদের মন প্রফুল্ল থাকে। তবে কিভাবে টিকইল গ্রামে এমন ঐতিহ্যের জন্ম হল সেই সম্পর্কে গ্রামের মানুষের তেমন সুনির্দিষ্ট কোন ধারণা নেই। তবুও বিভিন্ন উৎসব, পার্বণে এবং আনন্দময় উপলক্ষ্যে পূর্বপুরুষের ঐতিহ্য রক্ষা করে চলেছেন।



যাওয়ার উপায়ঃ


চাঁপাইনবাবগঞ্জ সদর থেকে ২৪ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থান নাচোল উপজেলায় টিকইল গ্রামের। গ্রামটি তেভাগা আন্দোলনের অবিসংবাদিত নেত্রী ইলা মিত্রের স্মৃতিধন্য নেজামপুর ইউনিয়নের মধ্যে পড়েছে। রাজধানী ঢাকার সঙ্গে চাঁপাইনবাবগঞ্জের সরাসরি যাতায়াতের একমাত্র মাধ্যম সড়কপথ। ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জের সড়ক দূরত্ব ৩১৭ কিলোমিটার। ঢাকাস্থ গাবতলী বাস টার্মিনাল ও কল্যানপুরসহ বিভিন্ন পয়েন্ট থেকে চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশ্যে প্রতিদিন অনেকগুলো পরিবহন সংস্থার অসংখ্য বাস ছেড়ে আসে। পক্ষান্তরে চাঁপাইনবাবগঞ্জ থেকেও ঐসব সংস্থার বাস নিয়মিত ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়।


 

রিপোর্ট: শেখ সাইদুর ইসলাম।

Comments

Popular posts from this blog

গোস্ট অফ কেটু!! পৃথিবীর সবথেকে রহস্যময় ভুতূরে পর্বতশৃঙ্গ 😮😲

কক্সবাজার সেন্টমার্টিন বাজেট ট্যুর।

কে এই ড.জাফর উল্লাহ? আসুন কিছু তথ্য ড. জাফরুল্লাহ সম্পর্কে একটু জেনে নিই।